1. admin@pekuanews24.com : admin-pekuanews :
  2. mdjalalpekua@gmail.com : jalal uddin : jalal uddin
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:০২ পূর্বাহ্ন

পেকুয়ায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের পেকুয়ায় যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (১৪ডিসেম্বর ) সকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা সভপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা সহকারী৷ কমিশনার (ভূমি) আসিফ আল জিনাত,বীর মুক্তিযোদ্ধা সদরের সাবেক চেয়ারম্যান এড, কামাল হোসেন,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মাষ্টার ছাাবের আহমদ,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু,আওয়ামী লীগ নেতা আবুহেনা মোস্তফা কামাল,সাংবাদদিক জহিরুল ইসলাম,উপজেলা শিক্ষা কর্মকর্তা ছালামত উল্লাহ ও মৎস্য কর্মকর্তা আনোয়ারুল আমিন।
বক্তারা শহীদ বুদ্ধীজীবিদের আত্ম-ত্যাগের মর্মবাণী ভবিষ্যত প্রজন্মদের মাঝে ছড়িয়ে দিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলার আহবান জানিয়ে এবং যুদ্ধকালীন রণ-কবিতার উদ্ধৃতি উচ্চারণ করেন, ‘উদয়ের পথে শুনি কার বাণী
ভয় নাই ওরে ভয় নাই
নিঃশেষে প্রাণ, যে করিবে দান
ক্ষয় নাই তার ক্ষয় নাই…।’ এর মর্মবাণী সকলে প্রাত্যহিক জীবনে অনুধাবনের আহবানও জানান।

সভাপতির বক্তব্যে নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা বলেন,১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের প্রবল পরাক্রমের সামনে পরাজয় নিশ্চিত জেনে হানাদার পাকিস্তানি ঘাতক বাহিনীরা মেধাবীদের নিঃশেষ করতে এক ঘৃণ্য ষড়যন্ত্রে মেতেছিল।

এর ধারাবাহকতায় বাঙ্গালীকে মেধা-মননশূন্য করতে তারা বেচে বেচে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, দার্শনিক, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, প্রকৌশলী, আইনজীবী ও সংস্কৃতিক্ষেত্রের অগ্রগণ্য সহস্রাধিক বরেণ্যজনকে নির্মমভাবে হত্যা করে।
সেই দিনটি ছিল ১৪ ডিসেম্বর। বিজয়ের প্রাক্কালে জাতির শ্রেষ্ঠ সন্তানদের এভাবে হত্যা করার বেদনাবিধুর দিনটিতে জাতি শ্রদ্ধাভরে প্রতি বছরের ন্যায় এ বছরও স্মরণ করে তার সূর্য সন্তানকে।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সভায় উপজেলা পর্যায়ের সরকারি, বেসরকারি দফতরের কর্মকর্তাবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সুধীজন ও মিডিয়া সহকর্মীবৃন্দ।

নিউজটি শেয়ার করুন........

© All rights reserved © 2020 Pekuanews24.com