1. admin@pekuanews24.com : admin-pekuanews :
  2. mdjalalpekua@gmail.com : jalal uddin : jalal uddin
সোমবার, ১৬ মে ২০২২, ০১:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পেকুয়ায় ৪০ গৃহ ও ভূমিহীন পরিবারকে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর পেকুয়ায় বিপুল পরিমাণ জালনোটসহ মুলহোতা শফি আটক পেকুয়ায় ২ সন্তানের জননীর রহস্যজনক আত্মহত্যা! সাংবাদিক ছফওয়ানুল করিমের উপর সন্ত্রাসী হামলার ৩ দিন পর তার বিরুদ্ধে পাল্টা মামলা! উপকূলীয় সাংবাদিক ফোরামের পেকুয়া ইফতার মাহফিল সম্পন্ন পেকুয়ায় মামলার সাক্ষী দেয়ায় ব্যবসায়ীর বসতবাড়িতে হামলা পেকুয়া প্রেসক্লাবের সভাপতি ছফওয়ানুল করিমের উপর সন্ত্রাসী হামলায় কর্মরত সাংবাদিকদের বিবৃতি প্রেস বিজ্ঞপ্তি: যুব রেড ক্রিসেন্ট পেকুয়া উপজেলার কমিটি অনুমোদন পেকুয়ায় ইসলামি ব্যাংকের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাজাখালী ইউনিয়ন যুবলীগ সভাপতি রিয়াজ খান রাজুর মুক্তির দাবীতে মানববন্ধন

উজানটিয়ায় চলছে চর দখল করে চিংড়ি ঘের, নীরব উপজেলা প্রশাসন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২

পেকুয়া প্রতিনিধি;

কক্সবাজারের পেকুয়ার উপকূলবর্তী ইউনিয়ন উজানটিয়া। এ ইউনিয়নের পাশ দিয়ে বয়ে গেছে বঙ্গোপসাগর আর একদিকে খরস্রোতা মাথামুহুরী নদী। জোয়ার-ভাটার সময় পানির তীব্র স্রোত বাহিত হয় পূর্ব উজানটিয়ার টেকপাড়া পয়েন্টে। সাগরের উপকূলবর্তী ইউনিয়ন হওয়ায় চরম ঝুঁকিতে বসবাস করে এ এলাকার বাসিন্দারা। টেকসই বেড়িবাধঁ না থাকায় প্রতিবছরই সাগরের পানিতে প্লাবিত হয় এ ইউনিয়ন। নষ্ট হয়ে যায় ঘরবাড়িসহ অবকাঠামোর স্থাপনা ।

অনুসন্ধানে জানা যায়, গত কয়েকদিন ধরে পূর্ব উজানটিয়া টেকপাড়া অংশের বেড়িবাঁধের পাশে সমুদ্রের চরে স্কেভেটর দিয়ে মাটি কেটে অবৈধভাবে চর দখল করে আসছে একটি ভূমি দস্যু চক্র। পাশবর্তী চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নের ১নং ওয়ার্ডের আবদুল করিমের পুত্র সাহাব উদ্দীন (প্রকাশ ডাকাত সাহাব উদ্দীন) একই এলাকার আবদুল কাদেরের পুত্র দিদার, একই ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মৃত ছিদ্দিক আহমদের পুত্র মোক্তার আহমদ সহ একদল ভূমিদস্যু চক্র। বেড়িবাঁধকে চরম ঝুঁকিতে পতিত করে বেড়িবাঁধ লাগোয়া মাটি কেটে চর দখলে মেতে উঠছে এ দস্যূরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, টেকপাড়া বেড়িবাঁধের দক্ষিণ পাশে সমুদ্রের মাঝখানে স্কেভেটর দিয়ে মাটি কেটে লিংক বাঁধ দিয়ে পানি উন্নয়ন বোর্ডের ও ১ নং খাস খতিয়ানের জায়গা দখল করে চিংড়ি ঘের তৈরী করছে এসব ভূমি দস্যুরা। এ কাজে নেতৃত্ব দিচ্ছেন সাহাব উদ্দীন, দিদার এবং মোক্তার আহমদ। এ ছাড়া বিভিন্ন সময় টেকপাড়ার লোকজনের কাছ থেকে চাঁদা আদায় ও সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে আসছে তাঁরা। তাদের ভয়ে কেউ মূখ খোলার সাহস পায়না কেউ।
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন বলেন,অতীতে ইউনিয়নের সরকার দলীয় শীর্ষ নেতাকে এবং বর্তমানে নব-নির্বাচিত জনপ্রতিনিধির পরোক্ষ ইন্ধনে সন্ত্রাসী ও দখল কাজ চালিয়ে যাচ্ছে বীরদর্পে।

স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে আরো বলেন, বদরখালী থেকে এভাবে সন্ত্রাসীরা উজানটিয়ায় এসে দখল-বেদখল ও সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। তাঁরা চুরি ডাকাতির মত ঘটনা সংঘটিত করে নির্বীগ্নে। এভাবে মাটি কাটা অব্যাহত থাকলে বেড়িবাঁধ চরম ঝুঁকিপূর্ণ হবে। এমনকি বর্ষা মৌসুমে ভারি বর্ষণে সাগরের পানি লোকালয়ে প্রবেশ করে প্লাবিত হয়ে একাকার হয়ে পড়বে।
স্থানীয়রা আরো জানান, আমাদের পক্ষ থেকে উপজেলা প্রশাসন ও ইউনিয়ন চেয়ারম্যানকে বিষয়টি অবগত করলেও কোন প্রকার পদক্ষেপ নেননি তারা। এ নিয়ে স্থানীয়দের মাঝে অজানা রহস্যের জন্ম দিয়েছে। স্থানীয় চেয়ারম্যান তোফাজ্জল করিম বিষয়টি জেনেও না জানার ভান করে আছে অদৃশ্য কারণে। স্থানীয় সচেতন মহলের মতে ঐ ভূমিদূস্যু চক্রের সাথে ম্যানেজ হয়ে তিনি এ কাজ বন্ধ করছেন না এবং প্রশাসনকে ভুল বুঝিয়ে দিচ্ছেন। তারা আরো বলেন, ভূমি দুস্যরা দিনে মাটি না কেটে রাতেই মাটি কাটে।

এ ব্যাপারে উজানটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফাজ্জল করিমের কাছে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি খোঁজ-খবর নেবেন বলে জানান। স্থানীয়দের অভিযোগের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন এটাতে রহস্যের কোন প্রশ্ন আসে না কারণ সরকারী জায়গা তদারকি বা রক্ষাণাবেক্ষণ করার দায়িত্ব ইউএনও এবং সহকারী কমিশনার ভূমি মহোদয়ের। আমি বিষয়টি খোঁজ নিয়ে ইউএনও কে জানাব।
এ ব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা জানান, বিষয়টি খোঁজ নিয়েছি জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অরুপ চক্রবর্তী বলেন,”আমি এসডিও (রাশেদ) কে বলে দিচ্ছি ওনি তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

নিউজটি শেয়ার করুন........

© All rights reserved © 2020 Pekuanews24.com