1. admin@pekuanews24.com : admin-pekuanews :
  2. mdjalalpekua@gmail.com : jalal uddin : jalal uddin
শনিবার, ১৪ মে ২০২২, ০৯:১৭ অপরাহ্ন
শিরোনাম :
পেকুয়ায় ৪০ গৃহ ও ভূমিহীন পরিবারকে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর পেকুয়ায় বিপুল পরিমাণ জালনোটসহ মুলহোতা শফি আটক পেকুয়ায় ২ সন্তানের জননীর রহস্যজনক আত্মহত্যা! সাংবাদিক ছফওয়ানুল করিমের উপর সন্ত্রাসী হামলার ৩ দিন পর তার বিরুদ্ধে পাল্টা মামলা! উপকূলীয় সাংবাদিক ফোরামের পেকুয়া ইফতার মাহফিল সম্পন্ন পেকুয়ায় মামলার সাক্ষী দেয়ায় ব্যবসায়ীর বসতবাড়িতে হামলা পেকুয়া প্রেসক্লাবের সভাপতি ছফওয়ানুল করিমের উপর সন্ত্রাসী হামলায় কর্মরত সাংবাদিকদের বিবৃতি প্রেস বিজ্ঞপ্তি: যুব রেড ক্রিসেন্ট পেকুয়া উপজেলার কমিটি অনুমোদন পেকুয়ায় ইসলামি ব্যাংকের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাজাখালী ইউনিয়ন যুবলীগ সভাপতি রিয়াজ খান রাজুর মুক্তির দাবীতে মানববন্ধন

পেকুয়ায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

পেকুয়া প্রতিনিধি;

“শেখ হাসিনার বারতা নারী-পুরুষ সমতা” এ স্লোগানের আলোকে কক্সবাজারের পেকুয়ায় আন্তর্জাতিক নারী দিবস-২০২২ইং পালিত হয়েছে। পেকুয়া উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধি-দপ্তরের আয়োজনে এবং দাতব্য সংস্থা ব্র্যাক স্বাস্থ্য ও জেন্ডার সহায়তা প্রকল্পের আর্থিক সহযোগিতায় ও উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে “টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এ প্রতিপাদ্য বিষয়ের আলোকে সকাল ১০টায় আনন্দ র্যালী উপজেলার পেকুয়া বালিকা উচ্চ-বিদ্যালয় চত্বর থেকে শুরু করে কলেজ গেইট হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বালিকা উচ্চ-বিদ্যালয়ের সম্মেলন কক্ষে মিলিত হয়ে এ দিবসটি  যথাযোগ্য মর্যাদায় পালন করে।

৮ মার্চ সকাল সাড়ে ১০ টায় ” প্রতিযোগিতামুলক নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”এ লক্ষ অর্জনে উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা এর সভাপতিত্বে বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো. আজিজুল হক।

উপজেলা মহিলা অধিদফতরের সহকারী জাকের হোসেনের পরিচালনায় আলোচনা সভায় প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ব্র্যাক স্বাস্থ্য ও জেন্ডার সহায়তা প্রকল্প ( HGSP) এর ডেপুটি ম্যানেজার মাহমুদা আজম রুমা।

“মুক্তিযুদ্ধ, মুজিব শতবর্ষ ও করোনা পরিস্থিতিতে নারী নেতৃত্ব এবং নারীর বলিষ্ঠ অবদান বিষয়” শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ব্রাকের এলাকা ব্যবস্থাপক মোঃ ইব্রাহীম,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) উলফাত জাহান চৌধুরী,বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাশেম ও সাংবাদিক জালাল উদ্দিন।
সভাপতির বক্তব্যে পূর্বিতা চাকমা বলেন,নারী শিক্ষার অগ্রগতির মাধ্যমেই দেশে টেকসই উন্নয়ন সম্ভব। সকল ছাত্রীদেরকে-১৮ বছরের পূর্বে বিয়ে না করার জন্য হাত উঠিয়ে শপথ বাক্য পাঠ করান।
তিনি মায়েদেরকে উদ্দেশ্য করে আরো বলেন, আপনাদের ছেলে-মেয়েদেরকে সু-শিক্ষায় শিক্ষিত করানোর পর স্বাবলম্বী করে বিবাহ কার্য সম্পাদন করার জন্য। অন্যথায় আপনাদের কপালে জুটবে অশান্তি আর ভোগান্তি।
বাংলাদেশসহ বিশ্বব্যাপী বিভিন্ন অঞ্চলে নারীদের প্রতি অশ্রদ্ধাবোধ, নির্যাতন প্রতিরোধে প্রয়োজনীয় আইনি সহযোগীতাদানে সকলের আন্তরিক প্রচেষ্টা কামনা এবং নারীদের কাজের প্রশংসা ও ভালোবাসা প্রকাশ করে আন্তর্জাতিক নারী দিবসকে মহিলাদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনের উৎসব হিসেবেই দিবসটি পালিত হয় বলে বক্তারা বলেন। অনুষ্ঠানে পেকুয়া ব্রাকের সামাজিক ক্ষমতায়ন প্রকল্পের পল্লী সমাজের নারী সদস্যের স্বতঃস্ফুর্ত উপস্থিতি নারী দিবসের অনুষ্টানে ভিন্ন মাত্রা যোগ করে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের ছাত্রীরাসহ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,পল্লী সমাজ সদস্য, বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা,সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন পেশাজীবি নারী-পুরুষ।
আলোচনা সভা শেষে নারীর অগ্রযাত্রায় সাহসী ভূমিকা রাখার জন্য ব্র্যাকের পক্ষ ২ জন পল্লী সমাজ নেতাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়াও বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতা শেষে ৩ জন বিজয়ীর মধ্যে পুরুষ্কার তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা।
অনুষ্টানটির সার্বিক সহযোগিতায় ছিলেন, মোঃ মিজানুর রহমান,মোঃ আব্দুল হাকিম ও দেওয়ান শাহীন সোলতানা।
উল্লেখ্য,উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে নারী দিবসের অনুষ্ঠানে নারীদের সরব উপস্থিতি নিশ্চিত করতে প্রশংসনীয় উদ্যোগ নেন দাতব্য সংস্থা ব্রাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচী প্রকল্পের সোস্যাল মোবিলাইজার আব্দুল হাকিম।

নিউজটি শেয়ার করুন........

© All rights reserved © 2020 Pekuanews24.com