1. admin@pekuanews24.com : admin-pekuanews :
  2. mdjalalpekua@gmail.com : jalal uddin : jalal uddin
সোমবার, ১৬ মে ২০২২, ১১:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
পেকুয়ায় ৪০ গৃহ ও ভূমিহীন পরিবারকে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর পেকুয়ায় বিপুল পরিমাণ জালনোটসহ মুলহোতা শফি আটক পেকুয়ায় ২ সন্তানের জননীর রহস্যজনক আত্মহত্যা! সাংবাদিক ছফওয়ানুল করিমের উপর সন্ত্রাসী হামলার ৩ দিন পর তার বিরুদ্ধে পাল্টা মামলা! উপকূলীয় সাংবাদিক ফোরামের পেকুয়া ইফতার মাহফিল সম্পন্ন পেকুয়ায় মামলার সাক্ষী দেয়ায় ব্যবসায়ীর বসতবাড়িতে হামলা পেকুয়া প্রেসক্লাবের সভাপতি ছফওয়ানুল করিমের উপর সন্ত্রাসী হামলায় কর্মরত সাংবাদিকদের বিবৃতি প্রেস বিজ্ঞপ্তি: যুব রেড ক্রিসেন্ট পেকুয়া উপজেলার কমিটি অনুমোদন পেকুয়ায় ইসলামি ব্যাংকের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাজাখালী ইউনিয়ন যুবলীগ সভাপতি রিয়াজ খান রাজুর মুক্তির দাবীতে মানববন্ধন

পেকুয়ায় ৪০ গৃহ ও ভূমিহীন পরিবারকে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

পেকুয়া প্রতিনিধি;

কক্সবাজারের পেকুয়ায় গৃহ ও ভূমিহীন ৪০ পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর করা হয়েছে।
মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল ১০ টায় গণভবন থেকে মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩য় পর্যায়ে জমি এবং গৃহ প্রদান কার্যক্রমের ভার্চুয়ালী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে গৃহ ও ভূমিহীন পরিবারগুলোকে ঘরের চাবি ও জমির দলিল বিতরণ করেন পেকুয়া উপজেলা প্রশাসন।
উদ্বোধনী অনুষ্টান উপলক্ষ্যে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমার সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে ভূমি ও গৃহহীন পরিবারদের মাঝে জমি ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া পেকুয়া আসনের সাংসদ আলহাজ জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি) বিভীষণ কুমার দাস, পেকুয়া উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, সহকারী কমিশনার (ভূমি) আসিফ আল জিন্নাত, উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলছুম মিনু, জেলা আওয়ামী লীগের সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) শহিদুল্লাহ, পশু ও প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: আসাদুজ্জামান, উপজেলা প্রকল্প কর্মকর্তা আমিনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।
উল্লেখ্য যে, মুজিবশতবর্ষ উদযাপন উপলক্ষে শেখ হাসিনা সরকার ‘গৃহ ও ভৃমিহীন পরিবার গুলোকে মাথা গুঁজার ঠাঁই করে দিতে দেশব্যাপী গৃহহীনদের জমিসহ গৃহ নির্মাণ করে দেওয়ার প্রকল্প গ্রহণ করে। এই প্রকল্পের আওতায় পেকুয়া উপজেলায় নতুন করে আরো ৪০ ভূমি ও গৃহহীন পরিবার জমিসহ নতুন বাড়ি পেয়েছেন।  প্রতিটি ঘর ২শতক জমিতে নির্মিত ঘরে অর্থ খরচ হয়েছে ২ লাখ ৫৯ হাজার টাকা। ৪০ গৃহহীন পরিবারের জন্য ৮০ শতক জমিতে নির্মিত হয়েছে পাকা ঘর। দুই রুমের ঘরের সাথে রান্নার ঘর, বাথরুম ও একটি বারান্দা রয়েছে। প্রত্যেক ঘরে জ্বলবে বৈদ্যুতিক বাতি। পাশাপাশি বিশুদ্ধ পানি সংগ্রহের জন্য রয়েছে টিউবওয়েল ব্যবস্থা। ঘরগুলো নির্ধারিত ডিজাইন অনুযায়ী উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে পিআইসির সার্বক্ষনিক তদারকির মাধ্যমে সুচারু কারুকার্জে সম্পন্ন করা হয়েছে। প্রতিটি উপকারভোগির জীবন বদলে যাওয়ার এ গল্পের রূপকার প্রধানমন্ত্রী। আর এই কার্যক্রম বাস্তবায়নে মনিটরিং ও বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেছেন জেলা প্রশাসকসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং উপজেলা চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিবৃন্দ।
এদিকে উপকারভোগীদেরকে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর করার পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তার অর্থায়নে চিনি, দুধ, সেমাইসহ বিভিন্ন ঈদ উপকরণ তুলে দেয়া হয়েছে তাদের হাতে।
এদিকে ঘর পেয়ে মহা খুশিতে আত্মহারা হয়ে রোকিয়া বেগম নামের এক উপকার ভোগী আবেগাপ্লুতকন্ঠে বলেন, আমি আজ মহা খুশি। আমার স্বামী দীর্ঘদিন ধরে অসুস্থ একটি ঝুঁপড়ি ঘরে দিনযাপন করে আসছি। কখনো ভাবিনি পাকা ঘরে আমি আমার পরিবার নিয়ে থাকতে পারবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সুযোগ করে দিয়েছেন। আমি নামাজ পড়ে ওনার জন্য দোয়া করবো।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ জাফর আলম এমপি বলেন, কেউ গৃহহীন ও ভূমিহীন থাকবে না। জননেত্রী শেখ হাসিনা সরকার আমলে গৃহহীন ও ভূমিহীনদেরকে জমি ও ঘর দিয়ে মাথা গুঁজার ঠাই করে দিয়েছেন। তিনি তৃতীয় লিঙ্গের সম্প্রদায়কেও দেশে আয় রোজগার করে বেচে থাকার সুযোগ করে দিয়েছেন। শেখ হাসিনা সরকার আমলে মহিলা নানা ধরণের ভাতার ব্যবস্থা করে দিয়েছেন। একসময় বিভিন্ন জায়গায় (মুজিব কিল্লা) আশ্রয়ন প্রকল্প হাতে নিয়েছিলেন জননেত্রী শেখ হাসিনা। পরবর্তীতে বি এন পি সরকার ক্ষমতায় এসে সেই মুজিব কিল্লার প্রকল্প বন্ধ করে দেন।

নিউজটি শেয়ার করুন........

© All rights reserved © 2020 Pekuanews24.com